ঢাকা   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

জার্মানির কটবুসে কোটা আন্দোলনকারীদের হত্যা ও হামলার প্রতিবাদ

জার্মানির কটবুসে কোটা আন্দোলনকারীদের হত্যা ও হামলার প্রতিবাদ

জার্মানির কটবুসে কোটা আন্দোলনকারীদের হত্যা ও হামলার প্রতিবাদ

দেশে চলমান কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের হত্যা ও হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে জার্মানির কটবুসে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীবৃন্দ। 

আজ (১৭ জুলাই) বিকেলে কটবুস শহরে বসবাসরত প্রায় একশ শিক্ষার্থী এই প্রতিবাদ সভায় যোগ দেন। তারা বলেন, বাংলাদেশে চলমান কোটাবিরোধী আন্দোলনে আন্দোলনরত শিক্ষার্থীদের নিহত ও অজস্র আহতের সংবাদ শুধুমাত্র দেশেই নয়, ব্যাথিত করছে বিদেশে বসবাসরত বাংলাদেশিদেরও। তাই কষ্ট সইতে না পেরে জড় হয়েছি, প্রতিবাদ জানাচ্ছি। 

তারা আরও বলেন, দেশে থাকলে হয়ত আমরা সরাসরি প্রতিবাদ করতাম কিন্তু বিদেশের মাটিতে তো হাত পা বাঁধা। তাই আমরা আমাদের অবস্থান থেকেই এই জঘন্য হত্যাকাণ্ডের ও হামলার প্রতি তীব্র নিন্দা জানাই। প্রধানমন্ত্রীকে অনুরোধ জানাই সাধারণ শিক্ষার্থীদের দাবী কোটা সংস্কার করে দ্রুত সমাধানের পথ বের করা।

প্রতিবাদ সমাবেশে ব্রান্ডেনবুর্গ ইউনিভার্সিটি অব টেকনোলজি (বিটিইউ)-তে অধ্যয়নরত সবার হাতে ছিলো নানান রকমের পোস্টার ও প্ল্যাকার্ড। যেখানে মেধার সঠিক যাচাই, বিচারবহির্ভূত হত্যার বিচার, কোটা সংস্কারসহ নানান বিষয় নিয়ে দাবী তুলে ধরেছেন তারা। 

সমাবেশের শুরুতে কটবুসের বাংলাদেশী ফোরাম ও শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মুহাম্মদ মুহিব হাসান। তিনি চলমান ন্যায্য আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে সংহতি জানান। পরবর্তীতে বক্তব্য রাখেন ইউনিভার্সিটির সম্মানিত শিক্ষক গাজী হাসানুজ্জামান এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর কোর্ডিনেটর নয়ন।

প্রত্যেকেই তাঁদের বক্তব্যে সুস্পষ্টভাবে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র নিন্দা জানান এবং নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করেন। ভবিষ্যতে যেন এভাবে আর কোনো মায়ের কোল খালি না হয়, সেই আশাবাদও ব্যক্ত করেন প্রতিবাদকারী শিক্ষার্থীবৃন্দ।