ঢাকা   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

কোটা আন্দোলনকারীদের হত্যার প্রতিবাদে

বার্লিনে বাংলাদেশ দূতাবাসের সামনে মানববন্ধন

বার্লিনে বাংলাদেশ দূতাবাসের সামনে মানববন্ধন

বার্লিনে বাংলাদেশ দূতাবাসের সামনে মানববন্ধন

জার্মানির রাজধানী বার্লিনে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীবৃন্দ দেশে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের নির্বিচারে একেরপর এক হত্যা ও হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে। 
 
আজ (১৮ জুলাই) বিকেল ০৪:০০ ঘটিকায় পূর্বঘোষিত কর্মসূচী মোতাবেক বার্লিনে বাংলাদেশ দূতাবাসের সামনে গণ-জমায়েত শুরু হয়। বার্লিন শহরে বসবাসরত প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এই প্রতিবাদ সভায় অংশগ্রহণ করেন। জার্মান প্রশাসনের বিশেষ নিরাপত্তায় প্রায় দেড় ঘন্টাব্যাপী প্রতিবাদ সভা করেন তারা। 

দলে দলে শিক্ষার্থীদের জমায়েতের পরে সবার পক্ষ থেকে বাংলাদেশ দূতাবাসে স্মারকলিপি পাঠ করে শোনান খালেদ বিন রশিদ। পরে তার নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাষ্ট্রদূতের কাছে স্মারকলিপিটি সাবমিট করেন।

স্লোগানে স্লোগানে মুখরিত এই প্রতিবাদ সভায় তারা দেশে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি প্রকাশ করেন। আন্দোলনকারী শিক্ষার্থীদের নির্বিচারে একেরপর এক হত্যা ও হামলা বন্ধের দাবী জানান এবং দ্রুত সমস্যা সমাধানের জন্য সরকারের কাছে দাবী জানান। 

আন্দোলনে সংহতি প্রকাশকারী প্রতিবাদী শিক্ষার্থীবৃন্দ বলেন,চলমান কোটাবিরোধী আন্দোলনে দমনের নামে যে গণহত্যা চালানো হচ্ছে তা দেখে কোন সুস্থ্য মস্তিষ্কের মানুষ স্থির থাকতে পারে না, দেশের জনপ্রতিনিধিরা কিভাবে এই সব দেখে চুপ করে আছে, কিভাবে সরকারি দলীয় ছাত্র সংগঠনের ছত্রছায়ায় হত্যাকান্ড চালানো হচ্ছে। এটা আমরা কোনভাবেই মেনে নিতে পারছি না। যে সকল গুন্ডা ও পুলিশবাহিনী কোমলমতি  শিক্ষার্থীদেরকে হত্যা করতেছে তাদেরকে দ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবীও করেছেন তারা।

তারা আরো বলেন, পরিস্থিতি যদি আরো বেশি খারাপ হয় তাহলে পরবর্তীতে সরকার পতনের মত আন্দোলনে নামতে বাধ্য হবে সাধারণ শিক্ষার্থীরা। তাই সময় থাকতে দ্রুত সমাধান করুন। 

নির্ধারিত সময় শেষ হলে বিকেল ০৫:৩০ ঘটিকার মধ্যে সবাই ছত্রভঙ্গ হয়ে যায় এবং যে যার মত নিজ নিজ আবাসস্থলে চলে যায়। উক্ত প্রতিবাদ সভায় কোন রকমের বিশৃঙ্খলা না ঘটায় জার্মান পুলিশের প্রশংসাও পান তারা।