ঢাকা   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

দেশের প্রথম কারিগরি ও দক্ষতা ভিত্তিক বিশ্ববিদ্যালয় হবে

দেশের প্রথম কারিগরি ও দক্ষতা ভিত্তিক  বিশ্ববিদ্যালয় হবে

দেশের প্রথম কারিগরি ও দক্ষতা ভিত্তিক বিশ্ববিদ্যালয় হবে

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এডাস্ট) দেশের প্রথম কারিগরি ও দক্ষতা ভিত্তিক বিশ্ববিদ্যালয় হবে বলে মন্তব্য করেছেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. এ.এন.এম এহসানুল হক মিলন।

শুক্রবার (১৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট খোলার বিষয়ে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় এমন মন্তব্য করেন তিনি। দেশের ক্রমবর্ধমান বেকার সমস্যা দূরীকরণের লক্ষ্যে কর্মমুখী শিক্ষার সম্প্রসারণ ও দক্ষ জনবল সৃষ্টির জন্য ইন্সটিটিউট খোলার এই আলোচনায় বিভিন্ন খাতের অভিজ্ঞ ব্যক্তিরা অংশ নেন।

এহসানুল হক মিলন বিশ্ববিদ্যালয়ের এই পদক্ষেপের প্রশংসা করেন। তিনি এডাস্ট বাংলাদেশের প্রথম টেকনিক্যাল ও ভোকেশনাল ট্রেনিং (টিভিইটি) ইনস্টিটিউট প্রতিষ্ঠা লাভ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। দেশের ক্রমবর্ধমান বেকার জনগোষ্ঠীকে প্রযুক্তি ও কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন। প্রয়োজনের তাগিদে আগামীতে সরকার পৃথকভাবে প্রযুক্তি ও  কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করবে বলেও মন্তব্য করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম প্রশিক্ষণে অ্যাকাডেমিক ও আর্থিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সভাপতি শামসুল আলম লিটন অতিথিদের গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রাথমিক পর্যায়ে ফ্রিল্যান্সিং, মেরিটাইম (সি সারফিং), হেলথ এন্ড সোশ্যাল কেয়ার এবং ভ্যাট ম্যানেজমেন্ট  বিষয়ে নতুন কোর্স চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করেন। তিনি উল্লেখ করেন যে, অভিজ্ঞ দেশী ও বিদেশি ট্রেনিং প্রাপ্ত প্রশিক্ষকদের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে এবং কোর্সগুলো হবে স্বল্প খরচের। কোর্সে অংশগ্রহণকারীদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায় থেকে বৃত্তি প্রদানের ব্যবস্থা করার আশাবাদ ব্যক্ত করেন। এই কার্যক্রম সফল করতে আর্থিক প্রতিষ্ঠান, শিল্প প্রতিষ্ঠান এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান।

সভায় বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ তথ্য-উপাত্ত সহ ফ্রিল্যান্সিং ও আইটি সেক্টর, হসপিটাল ম্যানেজমেন্ট, হেলথ এন্ড সেফটি ম্যানেজমেন্ট, ফায়ার সেফটি ম্যানেজমেন্ট, রিনিউয়েবল এনার্জি, জাপানিজ ল্যাগুয়েজ এন্ড কালচার, অ্যাগ্রিকালচার এন্ড টেকনোলজি, ইংলিশ কমিউনিকেশন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কোর্স চালু করার বিষয়ে মতামত ব্যক্ত করেন। কোর্স পরিচালনায় সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. শামসুল আলম লিটনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন  ড. এ.এন.এম এহসানুল হক মিলন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাবেক বিশেষ দূত ও মেরিন পলিসি এক্সপার্ট ক্যাপ্টেন মঈন আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ও ভ্যাট প্রফেশনাল ফোরামের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মো. আব্দুর রউফ, বিসিএস এডমিন অ্যাকাডেমির সাবেক সিনিয়র ফ্যাকাল্টি জনাব শেখ আখলাক আহমেদ, দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র কোরেন্সপন্ডেন্ট জনাব মো. আব্দুর রাজ্জাক সরকার, যুক্তরাজ্যের ফ্রিল্যান্সার ও সিনিয়র ডাটা ইঞ্জিনিয়ার জনাব রুপম রাজ্জাক

এম.এম শামীম, এগ্রটেক এক্সপার্ট ও কৃষি উদ্যোক্তা জনাব মহিউদ্দিন আহমেদ সৈকত, বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক জনাব মো. মোশাররফ হোসেন, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আদনান রহমান, রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক জনাব মাজিদ ইশতিয়াক আহমেদ এবং সহকারী জনসংযোগ কর্মকর্তা জনাব মো. সালাউদ্দিন শাহীন।

সভায় সঞ্চালনা করেন প্রোগ্রাম কো-অর্ডিনেটর তানঝিম আরা ইঝুম।