ঢাকা   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

তৃতীয়বারের মতো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

আন্তর্জাতিক

বিডিটোন ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৫, ২৯ জুলাই ২০২৪

তৃতীয়বারের মতো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

তৃতীয়বারের মতো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে টানা তৃতীয়বারের মতো জয়ী হয়েছেন সমাজতান্ত্রিক পিএসইউভি পার্টির নেতা নিকোলাস মাদুরো।

দেশটির নির্বাচনী কর্তৃপক্ষ সোমবার ঘোষণা করে, মাদুরো ৫১ শতাংশ ভোট নিয়ে তৃতীয় মেয়াদে জিতেছেন। যদিও একাধিক এক্সিট পোল বিরোধীদের জয়ের কথাই বলেছিল।

দেশটির ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিলের প্রধান এলভিস আমরোসো বলেছেন, বিরোধী প্রার্থী এডমুন্ডো গনযালেজ ৪৪ শতাংশ ভোট পেয়েছেন। ৮০ শতাংশ ভোটকেন্দ্রের উপর ভিত্তি করে এ ফলাফল ঘোষণা করা হয়েছে বলেও জানানো হয়।

এদিকে, ভোট গণনায় ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে ফলাফলকে চ্যালেঞ্জ করার কথা জানিয়েছে মাদুরোর মূল প্রতিদ্বন্দী অ্যাডমুন্ড গনজালেস।

২৫ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছে মাদুরোর দল। তার মধ্যে টানা ১১ বছর ধরে প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন মাদুরো। বলা হচ্ছিল এবারের নির্বাচনে তিনি চ্যালেঞ্জের মুখে পড়বেন। কারণ তার মূল প্রতিদ্বন্দ্বী অ্যাডমুন্ড গনজালেস এবার ব্যাপক সমর্থন টানতে পেরেছিলেন।

তবে মাদুরো দেশের নির্বাচনী ব্যবস্থাকে বিশ্বের সব চেয়ে স্বচ্ছ বর্ণনা করে হুঁশিয়ারি দেন যে- তিনি পরাজিত হলে দেশে ‘রক্তগঙ্গা’ বয়ে যাবে।

উল্লেখ্য, ২০১৮ সালে তার পুনঃনির্বাচনকে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ জালিয়াতি বলে গণ্য করে।

মাদুরো সরকারের আমলে ভেনেজুয়েলার অর্থনীতিতে ধস নেমেছে, দেশের এক-তৃতীয়াংশ জনগোষ্ঠী বিদেশে পাড়ি জমিয়েছে এবং যুক্তরাষ্ট্র আর ইউরোপিয়ান ইউনিয়নের সাথে কূটনৈতিক সম্পর্কের মারাত্মক অবনতি হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইইউ ভেনেজুয়েলার জ্বালানি শিল্পের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যা দেশের তেল শিল্পকে পঙ্গু করে দিয়েছে।

মাদুরো বলেছেন, তিনি শান্তি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির নিশ্চয়তা দেবেন এবং তেল রফতানির উপর ভেনেজুয়েলার নির্ভরশীলতা কমিয়ে আনবেন।

সূত্র: আল-জাজিরা