ঢাকা   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

সারা দেশে সংঘর্ষে অন্তত ৩৯ জনের মৃত্যু, ইন্টারনেট সেবা বন্ধ

সারা দেশে সংঘর্ষে অন্তত ৩৯ জনের মৃত্যু, ইন্টারনেট সেবা বন্ধ

সারা দেশে সংঘর্ষে অন্তত ৩৯ জনের মৃত্যু, ইন্টারনেট সেবা বন্ধ

সারা দেশে সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ৩৯ জন নিহত হবার খবর পাওয়া গেছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মোট ১১ জনের মরদেহ রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন হাসপাতালটির পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া। ঢাকায় এ নিয়ে অন্তত ৩৯ জন নিহত হয়েছে বলে বিভিন্ন হাসপাতালের সূত্রে জানা গেছে।

সরকারি চাকরিতে মেধার ভিত্তিতেই ৮০ শতাংশ নিয়োগ করার প্রস্তাব করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবা্য়দুল কাদের।

জরুরি এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, “আওয়ামী লীগের পক্ষ থেকে সরকারের কাছে সরকারি চাকরিতে মেধার ভিত্তিতে ৮০ শতাংশ নিয়োগের সুপারিশ করা হবে। বাকি ২০ শতাংশ কোটায় রাখা হবে”।

রাত সাড়ে আটটায় ধানমণ্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে এ জরুরি সংবাদ সম্মেলনে দলের অন্যান্য জ্যেষ্ঠ নেতারাও উপস্থিত ছিলেন।

গত পহেলা জুলাই থেকে যৌক্তিকভাবে ন্যায্য হারে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

বাংলাদেশে বৃহস্পতিবার রাত নয়টা থেকে হঠাৎ করেই ইন্টারনেট সেবা পাওয়া যাচ্ছে না। ব্রডব্যান্ড ইন্টারনেট এবং মোবাইল ইন্টারনেটসহ কোন ধরনের ইন্টারনেট সার্ভিসই পাওয়া যাচ্ছে না।

ব্রডব্যান্ড ইন্টারনেট না থাকায় বিবিসি বাংলার লাইভ পাতা আপডেটও বিঘ্নিত হচ্ছে।

এছাড়া ঢাকার বিভিন্ন স্থান থেকেও একই ধরনের খবর পাওয়া যাচ্ছে।

রাত সাড়ে আটটা থেকে ইন্টারনেটের গতি ধীর হওয়া শুরু করে।এরপর নয়টা থেকে একেবারেই বন্ধ হয়ে যায়।

একাধিক ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বিবিসি বাংলাকে সেবা বিঘ্নিত হওয়ার এ বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এর পেছনে কোন কারণ তারা বলেননি এবং কখন নাগাদ ইন্টারনেট পাওয়া যাবে সে বিষয়ে কিছু জানাতে পারেন নি তারা।

কাজীপাড়ার বাসিন্দা জিলানী রহমান বিবিসি বাংলাকে বলেন, “ রাত পৌনে নয়টা থেকে বাসায় ইন্টারনেট পাওয়া যাচ্ছে না। সার্ভিস প্রোভাইডারকে ফোন করলে জানান লাইনে কোন সমস্যা নেই, উচ্চ পর্যায় থেকে ইন্টারনেট সব জায়গায় বন্ধ করা আছে ”।

দেশের বিভিন্ন জেলায় ও একই অবস্থার খবর পাওয়া যাচ্ছে।

চাঁদপুরের নাদিয়া খান নামে এক বাসিন্দা জানান, “নয়টার পর থেকেই বাসায় ইন্টারনেটের সংযোগ পাওয়া যাচ্ছে না ”।

গত কয়েকদিনের চলমান কোটা আন্দোলনের সহিংসতামূলক ঘটনার সময় বুধবারও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে ব্যাহত ছিল ইন্টারনেট সেবা। -বিবিসি