ঢাকা   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের

জাতীয়

বিডিটোন ডেস্ক

প্রকাশিত: ০৩:২৭, ৩ আগস্ট ২০২৪

সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের

সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের

রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা। সারাদেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলার প্রতিবাদ ও নয় দফা দাবিতে এই কর্মসূচি দেয়া হয়। এছাড়া শনিবার সারাদেশে বিক্ষোভ মিছিলেরও কর্মসূচি রয়েছে।

শুক্রবার (২ আগস্ট) ৭টা ৪৪ মিনিটে ফেসবুকে দেয়া এক পোস্টে কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ।

ফেসবুক পোস্টে তিনি লেখেন, ‘সারাদেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা করে খুনের প্রতিবাদ ও ৯ দফা দাবিতে আগামীকাল শনিবার সারাদেশে বিক্ষোভ মিছিল ও রবিবার থেকে অনির্দিষ্টকালের জন্য ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দেয়া হলো।’

অসহোযোগ আন্দোলনকে সফল করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, ‘সারাদেশের আপামর জনসাধারণকে অলিতে-গলিতে, পাড়ায় পাড়ায় সংগঠিত হয়ে কর্মসূচি সফল করার আহ্বান করা যাচ্ছে।’

এদিকে শুক্রবারও (২ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের ডাকে গণমিছিলে উত্তাল ছিল রাজপথ। জুমার নামাজের পর রাজধানীর সায়েন্সল্যাব থেকে মিছিল বের করেন বিক্ষোভকারীরা। ৯ দফা দাবিতে স্লোগান দেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন।

এছাড়া জুমার নামাজের পর জাতীয় মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করেন কওমী ছাত্রসমাজসহ সাধারণ মুসল্লিরা। একই সময় রাজপথে নামেন ইস্টওয়েস্ট, ব্র্যাক, ইউআইইউসহ আশপাশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

ঢাকার বাইরেও বিভিন্ন জেলায় বিক্ষোভের খবর পাওয়া গেছে। খুলনায় পুলিশের সাথে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। এতে অনেকেই গুলিবিদ্ধ হয়েছে। 

সিলেটে বিক্ষোভাকারীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় শিশু ও সাংবাদিকসহ আহত হন বেশ কয়েকজন। এছাড়া হবিগঞ্জেও সংঘর্ষ হয়। সেখানে এখন পর্যন্ত একজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।