ঢাকা   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশের বর্তমান টেস্ট টিমকে সময়ের সেরা বলে আখ্যা হার্সা ভোগলের

বাংলাদেশের বর্তমান টেস্ট টিমকে সময়ের সেরা বলে আখ্যা হার্সা ভোগলের

বাংলদেশের এই টিম অন্য যে কোন সময়ের চেয়ে সেরা

ভারতের বিপক্ষে দুই টেস্ট ও তিন টি-২০ খেলতে নাজমুল হোসেনের নেতৃত্বে গতকাল ভারতে পৌঁছেছে বাংলাদেশ দল। প্রথম টেস্ট শুরু আগামী বৃহস্পতিবার, প্রথম টেস্টের ভেন্যু চেন্নাই।

তবে এই প্রথমবার বাংলাদেশ ভারত সিরিজ নিয়ে আগ্রহ-উত্তেজনা শুরু হয়ে গেছে বেশ আগে থেকেই। প্রতিদিনই দুই দেশের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা এই সিরিজ নিয়ে কথা বলছেন। বাংলাদেশ পাকিস্তানকে তাদেরই মাটিতে টেস্টে হারায় এবং সিরিজ জেতায় এবার বাংলাদেশ টিম ভারতীয়দের কাছ থেকে বাড়তি সমীহ পাচ্ছেন।

সমীহ করাদের সেই তালিকায় এবার যুক্ত হয়েছেন হার্শা ভোগলে। ভারতের জনপ্রিয় এই ধারাভাষ্যকার বাংলাদেশের একজন ভক্ত এবং বাংলাদেশের খেলা নিয়ে প্রায়ই তিনি প্রশংসা করে থাকেন।

এবার ভারতের বিপক্ষে সিরিজ সামনে রেখেও বাংলাদেশ দলের প্রশংসা করেছেন হার্শা। ভারতকে ফেবারিট মানলেও নাজমুলের দল দারুণ লড়াই করে সিরিজ জমিয়ে তুলবে বলে আশা তাঁর।

নিজের ইউটিউব চ্যানেলে ৬৩ বছর বয়সী এই ধারাভাষ্যকার বলেছেন, ‘প্রথমত, ভারত আবারও বাংলাদেশকে আমন্ত্রণ জানানোয় আমি খুব খুশি। দুর্ভাগ্যজনক ব্যাপার হলো বাংলাদেশ এমন একটি দল, যাদের নিয়মিত আমন্ত্রণ জানানো হয় না। তাদের কিছু পুরোনো সফরের ওপর নির্ভর করতে হয়। ২০১০ সালের পর তারা ইংল্যান্ডে কোনো টেস্ট খেলেনি। অস্ট্রেলিয়া তাদের মাত্র একবার (টেস্ট খেলতে) আমন্ত্রণ জানিয়েছিল, সেটাও ২০০৩ সালে এবং ডারউইনে (ও কেয়ার্নসে) খেলা হয়েছিল অসময়ে। আমি খুব খুশি যে ভারত এখানে দায়িত্ব নিয়েছে এবং ভারতের মাটিতে তাদের টেস্ট ম্যাচ খেলার সুযোগ দিয়েছে।’

ভারতে এবার বাংলাদেশ কেন ভালো করতে পারে, সেই ব্যাখাও দিয়েছেন হার্শা, ‘দীর্ঘ সময়ের মধ্যে বাংলাদেশের এই টেস্ট দলটিকেই আমার কাছে সেরা মনে হচ্ছে। প্রথম কারণ, তাদের পেস আক্রমণ। নাহিদ রানা সবচেয়ে রোমাঞ্চকর বোলারদের একজন। সম্প্রতি সে কী করেছে, আমরা জানি। হাসান মাহমুদের বলেও পাকিস্তানের ব্যাটসম্যানরা ভুগেছে। হতে পারে ভারতে এটাই তাসকিন আহমেদের শেষ সুযোগ। সেও দেখাতে চাইবে, আমরা কেন তাকে অনেক বেশি মূল্যায়ন করে থাকি।

এছাড়াও একই সুরে কথা বলেছেন ভারতের আরেক কিংবদন্তী সুনিল গাভাস্কারও, সৌরভ গাঙ্গুলির মত কটাক্ষ না করে তিনিও বলেছেন এই বাংলাদেশ গোনায় ধরার মত। 

সম্পর্কিত বিষয়: