ঢাকা   শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ম্যাচের আগেই নাহিদ রানা ঝড়ে কাপছে ভারত

ম্যাচের আগেই নাহিদ রানা ঝড়ে কাপছে ভারত

সিরিজ শুরুর আগেই আলোচনায় নাহিদ রানা

ভারতের বিপক্ষে প্রথম টেস্ট শুরু আগামীকাল, তবে এই প্রথমবার বাংলাদেশ ভারত সিরিজ নিয়ে আগ্রহ-উত্তেজনা শুরু হয়ে গেছে বেশ আগে থেকেই। প্রতিদিনই দুই দেশের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা এই সিরিজ নিয়ে কথা বলছেন। বাংলাদেশ পাকিস্তানকে তাদেরই মাটিতে টেস্টে হারায় এবং সিরিজ জেতায় এবার বাংলাদেশ টিম ভারতীয়দের কাছ থেকে বাড়তি সমীহ পাচ্ছেন।

প্রথম কারণ, বাংলাদেশের পেস আক্রমণ। এর আগে থেকেই তাসকিন এবং মুস্তাফিজুর ভারতের গলার কাঁটা হিসাবে বিভিন্ন সময়ে আবির্ভূত হলেও এবার নতুন আতঙ্ক নাহিদ রানা।

মাত্র তিন টেস্ট খেলে এরই মধ্যে সবচেয়ে রোমাঞ্চকর বোলারদের একজন পরিনত হয়েছেন নাহিদ রানা। পাকিস্তানের মাটিতে প্রথমবার টেস্ট জিতেছে বাংলাদেশ তার বড় অবদান পেস ইউনিটের। এই পেস ইউনিটের নতুন সংযোজন হচ্ছে নাহিদ রানা।

ম্যাচের প্রথম ওভার থেকে শেষ ওভার পর্যন্ত যার গতি সমান থাকে। পাকিস্তানে ১৫২কি.মি. গতিতে বল করে সব ব্যাটসম্যানকেই বেশ চাপে রেখেছিলেন নাহিদ। আর তাই এবার ভারত সিরিজের শুরু থেকেই তাকে নিয়ে একটু বেশি আলোচনা হবে এইটাই স্বাভাবিক।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে যে-ই আসুন কেন, নাহিদকে নিয়ে প্রশ্ন হবেই। আগের দিন চন্ডিকা হাথুরুসিংহের সংবাদ সম্মেলনে হয়েছে। রানাকে নিয়ে বর্তমানে ভারতীয়দের আগ্রহ অনেক, এমনটা দেখা যায়নি এর আগে।

গতকাল বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেনের সংবাদ সম্মেলনেও এক ভারতীয় সাংবাদিক দ্বিতীয় প্রশ্নটাই করলেন নাহিদকে নিয়ে। নাজমুলও তরুণ এই গতি তারকাকে নিয়ে নিজের উচ্ছ্বাস লুকাননি, ‘সে খুবই রোমাঞ্চকর প্রতিভা। সে যেভাবে পাকিস্তানে বোলিং করেছে, সেটা দেখতে অসাধারণ ছিল।’

আরেক সাংবাদিকের প্রশ্নের উত্তরে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘সে আমাদের জন্য বিশেষ একজন খেলোয়াড়। তবে আমি তাকে নিয়ে খুব ভাবছি না। কীভাবে তাকে ব্যবহার করব, কখন করাব, কন্ডিশন বুঝে সে অনুযায়ী সিদ্ধান্ত নেব।’ পরে একটু হেসে আলোচনাটা ছড়িয়ে দিলেন পুরো পেস বোলিং বিভাগে, ‘আমি শুধু একজনকে নিয়েই ভাবছি না। পাকিস্তানে সব পেসারই ভালো করেছে। আমি আশা করি, ওরা এখানেও ভালো কিছু করবে।’